Update News

প্রিয় ভিজিট'র আসসালামু আলাইকুম DoctorEbari.com এর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আমরা সিলেট বিভাগে ফেইসবুক গ্রুপ- "সিলেট ডাক্তারি সহায়তা" এর মাধ্যমে দীর্ঘ দিন যাবত ফ্রী'তে ডাক্তারি তথ্যসেবা দিয়ে যাচ্ছি। এরই ধারাবাহিকতায় সুবিধাভোগিদের কথা চিন্তা করে আরও উন্নত চিকিৎসা তথ্য সেবা সহজ ভাবে প্রদান করার লক্ষে "DoctorEbari.com এর শুভসূচনা করলাম। এখন থেকে এই ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজেই আপনারা আপনার কাঙ্খিত ডাক্তারের তথ্য এবং বেশ কিছু ডাক্তারের Appointment নিতে পারেন। আপনাদের যে কোন পরামর্শ, কোন তথ্য Update এর প্রয়োজন হলে বলবেন এবং বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন + ৮৮ ০১৭১৫৯৭১৬৮৫ ও +৮৮ ০১৭৬৫৮৮৫৯৯৬

এক ব্যাংক হতে অন্য ব্যাংকে টাকা স্থানান্তরের উপায়

এক ব্যাংক হতে অন্য ব্যাংকে টাকা স্থানান্তরের উপায়

সালাম ও আদাব জানিয়ে শুরু করছি আজকের ৪র্থ পর্ব। উক্ত নিউজ পোর্টালের CEO প্রিয় তানভীর হোসাইন ভাইয়ের রিকুয়েস্ট এই কলাম পাচ্ছেন। আশা করি মনোযোগ সহকারে পড়বেন।

আজ থাকছে মার্কেন্টাইল  ব্যাংক এজেন্ট শাখা হতে অন্য যেকোন ব্যাংকের যেকোন শাখায় কিভাবে টাকা পাঠানো হয় সেই বিষয় নিয়ে বৃহৎ বিশ্লেষণমূলক তথ্য। এই পদ্ধতি জানলে বুঝতে পারবেন অন্যান্য ব্যাংকের এজেন্ট আউটলেট বা কোর ব্রাঞ্চ হতে কিভাবে টাকা যায় এবং সময় কেমন লাগে?

তার আগে আমার ব্যক্তিগত কিছু ইনফরমেশন জেনে নিন, স্নাতক ও স্নাতকোত্তর ব্যবস্থাপনা বিভাগ হতে সম্পন্ন করে এজেন্ট ব্যাংকিং বিজনেসের খাতায় নাম লিখাই। উদ্যোক্তা হয়ে সমাজে ভালো একটা কাজে লাগতে পারি সেই আশায় এজেন্ট ব্যাংকিংয়ের পাশাপাশি ব্যাংক রিলেটেড ভিডিও ও লিখালিখিতে সময় পার করছি।

আসি মূল কথায়, একই ব্যাংক ছাড়া অন্য কোন ব্যাংকে টাকা পাঠাতে হলে নিজের একটা ব্যাংক একাউন্ট থাকতে হয়, এবং যেখানে টাকা যাবে সেখানে  যাকে টাকা দিবেন তাঁর ব্যাংক হিসাব থাকতে হয়। এর পর যদি ডিজিটাল ব্যাংকিং ছাড়া BEFTN এর মাধ্যমে ব্যাংকে অর্থ স্থানান্তর করেন, তাহলে আপনার একাউন্ট খোলা ব্যাংকে গিয়ে বিএফটিএন ফরমে সাইন দিয়ে ফিলাপ করা ফর্ম জমা দিবেন এজেন্ট কর্মকর্তা - কর্মচারীর কাছে বা তাঁরা নিজে লিখে শুধু আপনার সাইন ও ফিঙ্গার দিয়ে দিলেই বাকী সব কাজ ব্যাংকার করে নিবে।

অন্য ব্যাংকে টাকা স্থানান্তর করতে হলে একাউন্ট হোল্ডারের নাম ও হিসাব নং সহ ব্রাঞ্চ নেইমের সাথে রাউটিং নাম্বার লাগে। প্রত্যেকের নিজ চেকের পাতার উপর সেই রাউটিং নাম্বার থাকে। মোবাইল নাম্বার দিতে ভুলবেন না। এখানে প্রাপকের উক্ত ৫ তথ্য সঠিক হলে সহজে টাকা পৌঁছে যাবে।

ব্যাংক ভেদে সময় কিছুটা কম বেশী লাগে একেক ব্যাংকে। তবে সচরাচর পরের দিন টাকা পৌঁছে যায় কিন্তু সেদিন ব্যাংক খোলা থাকতে হবে। BEFTN করে ফান্ড স্থানান্তর করলে যেকোন এমাউন্টের অর্থাৎ প্রতিদিন ১০০ টাকা হতে ৪-৫ লাখ টাকা এক বারে লেনদেন করতে পারবেন দিনে একাধিক ট্রানজেকশন করার সুযোগ রয়েছে। এটা ডিপেন্ড করে সেভিং ও কারেন্ট একাউন্টের উপর, বিশেষ করে উক্ত আউটলেটের লিমিটের উপর। কিন্তু চেক ক্লেয়ারিং কোন লিমিট  থাকে না।

ফরমে দেয়া তথ্য ভুল হলে টাকা ফেরত আসবে যাকে বলা হয় রিভার্স। বর্তমানে অনলাইন কোন চার্জ না কাটলেও এক সময় সর্বো নিম্ন ১০ টাকা এবং সর্বোচ্চ ১০০ টাকা কাটার সুযোগ থাকছে যেখান ০.২৫% ফি ধরে হিসেব করতে হয়।

দিনের প্রথম শিফটে বিএফটিএনের কাজ সম্পন্ন করতে পারলে টাকা দিনে দিনে চলে যায়, এবং বিকেলের শিফট ধরলে পরের দিন টাকা যাবে যেখানে ওয়ার্কিং ডে থাকতে হয়।

টাকা উত্তোলনের পর পরই SMS যায়, কোন এক সময় নেটওয়ার্ক ত্রুটি থাকলে এসএমএস মিস করে। অধিকাংশ সময় দেখা যায়, যে ব্যাংকে টাকা পাঠানো হয় সেই ব্যাংক দিনের শেষে পোস্টিং দিলে ৪-৬ টার মধ্যে হয় যেখানে এটিএম কার্ড থাকলে জমা হওয়া একাউন্টের টাকা ডেবিট কার্ডে উত্তোলন করতে পারবেন। 

আজ আর লম্বা করছি না, ভালো থাকুন। SR Shiddiq Vlogs ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিজেকে আপডেট রাখতে পারেন। আল্লাহ হাফেজ।

ছিদ্দিকুর রহমান, কুলাউড়া, মৌলভীবাজার।

ShareViews: 498